Admission to 2 years D.El.Ed Course

Application forms, duly filled in should be submitted within the stipulated date and time along with a Bank Draft of Rs. 300/- only (Rs. 150/- for SC/ST/OBC/PH) drawn on a Nationalized Bank in favour of West Bengal Board of Primary Education payable at Kolkata.

Update: Admission to Two Year D.El.Ed. Course for Session 2014-2016

West Bengal Board of Primary Education
Acharya Prafulla Chandra Bhavan
DK 7/1, Sector II, Salt Lake City, Kolkata 700 091
Phone: (033) 2321 1201/1202, 2359 8099/8135, 2334 8983
Email: secretary.wbbpe@yahoo.com
Website: www.wbbpe.org

No. 768/BPE/2012, Date: 20.06.2012

NOTICE

In continuation of our Advertisement/Notification for admission, dated 19th June, 2012, it is informed that the candidates facing difficulty in collecting Information Booklet-cum-Application Form from the Primary Teachers’ Training Institutes may download the forms from www.wbsed.gov.in The downloaded application forms, duly filled in should be submitted to the West Bengal Board of Primary Education within the stipulated date and time along with a Bank Draft of Rs. 300/-(Rupees three hundred) only (Rs. 150/- for SC/ST/OBC/PH) drawn on a Nationalized Bank in favour of West Bengal Board of Primary Education payable at Kolkata.

Sd/- Dr. R.C. Bagchi
Secretary

Income Tax Calculator 2014-15

Download our New Income Tax Calculator (2014-15) under Tools section.

Comments

1. SHANTANU DUTTA says

D.ED COLLEGE 2014-2016 COBE HOBE? EI COURSE KORTE OBC ER JANYA KOTO MINIMUM PERCENTAGE DARKAR?

2. SHANTANU DUTTA says

admission of D.ED in the session of 2014-2016 in which month and critaria of notification?

3. raktim ghosh says

sir I want to admit in two years diploma in elementary education .but where from shall I know the date of my form fill up.
    pls reply….

4. Santosh Sarkar says

Sir, if I complete my D.ED course in distance with 60% marks, then may I got the same percentage of marks as same as regular course?

5. PRADEEP KUMAR says

sir d.l.ed course uttrakhand , up and delhi me kaha se or kab kis session me start hoga or kya correspondence ke bhi course kiya ja sakta or age and percentage or fees detail ke bare me jankari dijyega

6. pijush paul says

sir, ami pijush ami jante chai j d.el.ed and d.ed.s.e.mr ei dui course ki primary te equivalant hobe. Plz tell me sir.

7. amit says

sir ami jalpaigurir, ami d.ed corte chai 2014-16 batch kobe thike shuru hobe ar form kothay pawa jabe,course fees koto obdi thake.

8. Abhimanyu Giri says

Sir I am a SEBC applicant of d.ei.ed ct 2013/15 kindly inform me the ct merit list will publish or not in this month please sir when it wii be published (email-abhimanyugiri39@gmail.com)

9. sumanta banerjee says

pls let me know as per the new rule if a candidate does not get 50% in HS still eligible for primary teacher if he is a graduate. but d el ed colleges ask for at least 50% in HS. if if somebody is appointed as primary teacher how will he do d.el.ed?will he loose his job?

10. antara says

sir,d.ed admission 2014-16 batch kbe hbe?amar h.s mark 76% and graduetion mark52% with geography honours ..plz sir ami ki d.ed course ta korte parbo?amake details a janan…ami korte chai.thank u.

• Nilanjana de says

Respected sir
      ami H.S e 73% marks peye pass kre6i . Ami ekn Mathametics niye graduatn kr6i. Ami D.ED Course ta krte chai. Sir jodi amai D.ED er admission form kbe tek publised hbe ektu inform kren, tbe amr kub help hbe. Plz sir, its very imprtant to me. Plz sir

11. Ashok Pradhan says

Iam an astt. teacher Punding-Khaireni F.V.Pry. School under KURSEONG circle, Dist:Darjeeling.Date of appointment is 7.11.1997 but I have not gone through the Pry. Teacher training course.I am eager to do so. Please,advise me sir.
    Ashok Pradhan

12. chanchal says

in-service teacher der 2 years d.el.ed course er khetre ki sob holiday tei class korte hobe? attendence er kono bapar ache ki?

• A.T.Basu says

Sir,d.el.ed course & d.ed course ki same course?d.ed course korle ki ami tet porikhay show korte parbo?ctet porikhate ki d.ed show korte parbo?santipur d.ed college theke ki ami d.el.ed course korte parbo?seta ki grohon jaggo habe?

• sourav sarkar says

@ A.T. Basu,
        D.El.Ed & D.Ed ek e course..same course…amar information anujaye santipur D.Ed college totally recognation pai ne…apni admission nite chaile ami others college a admission koria dite pari…course a 70% number paben…

13. Username* says

i m bapan employed sa a nontrained teacher wants to know how our training will conduct is it free of cost?
    plz rply sir

thanking you.

14. spal038 says

Sir I am Sandip Paul . Sir I have 48% in H.S appear in 2005 and I am OBC caste . Can I appeared for D.ED course , if it is not possible , what is the procedure my types of student ? Please kindly informed me .
    Thank you .

15. Bishnu says

Please tell me the course fee of two years PTTI & also inform me how and from where can I get the training. I am lived in Hooghly Distic .

16. mabina yeasmin says

Ami N.C.V.T BORD thaky two years I.T.I course korichy. Ami janata chai (10+2) same catagori certificate register hoby ke? hola ke ITI result dakhy ke primary teacher appli korta parbo? ami akhun BCA final year student.

17. Sreeja MUKHERJEE says

Ami 2nd admission notice er form website theke niye 22.8.12 ragister post a send korechi salt lake office kintu akhono jante parlam na select hoyechi kina.aktu details a janale bhalo hay

18. Sreeja MUKHERJEE says

Ami 22.8.12 form speed post a send korechi salt lake office kintu akhono jante parlam na select hoyechi kina.akto janale upokrito hobo.

19. AVIJIT SAHA says

I am conplited 10+2 in vocational stream cav i appliyed for primary teachers requitment?please reply me.My e-mail id is (avijit_ecr@yahoo.com).

20. Surajit Pramanik says

R apnader office number a ph korle tolena amra j aktu help pabo ta hobena ki j apnara korchen apnarai janen , j kono jaga theke attested korle hobena H.M er kache jete hobe r ei jonno ami fillup korte parlam na system ato baje na …

21. Surajit Pramanik says

online fillup er babosta korte paren na r G H I er jonno head master er kache chut te hobe jara dure thake tader ki hobe..

22. INDRANIL DAS says

Dear sir/madam
    please publish the new D L Ed admission online form,give a list of the specific college in Purba Medinipur.

23. Sandip Tripathi says

primary teacher nioger notun notification ki website-a chara hoacha.
    jodi hoa thake tobe kindly janan.

24. Laxmi says

I had done I.Com and completed PTT .When admission will be started for d.ed or d.el.ed, plz contact me in my email-id.URGENT!!!

25. Suvendu Mahato says

Please let me know about the declaration of merit list for the course of D. El. Ed (2012-2014). Thank u.
    Regards-
    Suvendu Mahato
    Purulia

26. Arup manna ,Daspur says

sir, pratidin patrikata theklam 14*8*12 ta education department notification koracha. kintu net a ta thekta parchina kano?

27. amitava mahato says

7 bochor dhore training kore ncte dled holam amra puruno ptti ra ekhon abar bolche tet 60% must..sotyi primaryr jonnyo r ki ki korte hobe….

28. Koushik Roy says

i am gaduate so i want d.ed course please details rule d.ed course and gradutaion persentage kata lagiba janaba.

• SUDIPTA SUTRADHAR, PRECIDANT OF JALPAIGURI D.EL.ED STUDENT ASSO.............. says

at the time of movement ,,,,,, primary teacher2012 requirtment quealification 1. HIGHER SECONDARY ————- WITH 50%, eny higher educational candidate must be needed for primary higher secondary 50% . after 2014 must be D.EL.ED/ B.ELED ( 2 YEARS AND 4 YEARS)

please go the google , after you will surch ……… list of 2 year d.el.ed collage in west bengal. …………

29. Sumanta Samanta says

Sir, ami 2012-14 session-a D.el.ed.-er form fill-up kore chilam kintu ami chance pai na. Aber jodi ami NCTE OR UGC affiliated kono other universitir under-a kono college theke D.el.ed degree nile tahole ami ki W.B state-er trainerder moto same value pabo? 2014 er por ami ki exam.-e boste parbo? Kindly janaben..mgoag

apne baira thaka h.s kora number bariya niya asla apne D.EL.ED korta parben , kintu apnar course ta jata U.G.C granted hoi. …………… tachara apne other state thaka N.C.T.E recognise ins. thaka D.EL.ED.korlao apne ai state ar primary teacher ar training ar soman number paben.

30. SUDIPTA SUTRADHAR, PRECIDANT OF JALPAIGURI D.EL.ED STUDENT ASSO.............. says

AJ daklam bartaman paper a kichu likhacha primary teacher requirtment niya , sakhana bola hoyacha 1. MADHYAMIK —-10 . 2. HIGHER SECONDARY——15, 3.T.E.T—– 40 4. TRAINING ( P.T.T.I./ D.EL.ED)——-20, 5.ORAL ———– 10, 6. E.C.A —05 akhana amar kotha holo oral a 10 number thakai agar sorkar ar requirtment ar moto akhon o requirtment a durniti hobe, madam didir kacha amadar d.el.ed student ar toraf thaka amadar abadon oral ar number jata komiya ana hoi. ar sokal d.el ed chaladar chakri jata sunischit kora hoi. ar training ar number jata bariya 30 kora hoi ,. ar jahatu central govt. ar rules sob mancha na tai amadar abdar T.E.T ar quealify number jata komiya 40% ana hoi ,,,,,,,, madam apne ektu taratari ai baper ta dakhun, ta na hola requirtment prosses start hoya jabe

• Your Advisor says

Hi Sudipta,
      Do you not know ENGLISH ? If yes, then why have you written this e-mail in such a funny language ? It is neither ENGLISH, nor BENGALI. From where have you got these words “PRECIDANT”, “REQUIRTMENT” ? With this scant knowledge and qualification, you have become the PRECIDANT (should be PRESIDENT) OF JALPAIGURI D.EL.ED STUDENT ASSO………….. Really, I think, you are great ! And those who have selected / elected you on this post, are greater than you ! Keep it up !

31. Bimal Tamang says

Respected Sir,
    I have been appointed as an asst. teacher in the year 1997. I do not get an opportunity to have any PTTI training yet. Will you please let me know from when the deputed candidates can go for the D.EL.ED.

32. sudipta sutradhar, precidant of jalpaiguri d.el.ed.asso says

sir, sorkar d.el.ed chaladar niya ki babache?. karon akhon to anek din hoya galo. aro ki lat korbe. tahola to chalara ak ak kora agar moton mara jabe.

33. Aparna manna says

sir, ami UNITED MISSIONARY P.T.T.I thak final exam. thiachi 28.6.12 ta. amader resul baranor par notification bar korben.

APNE JAI COLLAGE A APPLICATION KORACHAN SAI COLLAGE A JOGAJOK KORUN

34. amitava says

training kore kono dam nei govt niyog korbena.amader moto obostha hobe sabari.ptti training neoa bokar kaj..

35. Monalisha maji says

Sir
    ami jante chaii j 2012-2014 er PTTI er merit list kobe bar hobe?
    Merit list ta ki institute theke jante parbo na ki kono website a debe?dile website ta janaben… please.

36. Arunava Bhattacharya says

2012-14 session er PTTI course er candidate selection ki vabe hobe?r merit list berole kobe berobe?

• SANTI PULEY says

Tumi 16 th july through website or where as you taken the form okhan theke jante parbe……..ok

37. Shashi Kant Gupta says

Please inform me about the declaration of merit list for the course of D. El. Ed (2012-2014)

38. Jayashri Nandan says

Respected Sir, Pls inform me the date & the website address / link about the declaration of merit list for the course of D. EI. Ed (2012 – 14).

39. Zinna says

Sir..ami jante chai 2012-14 season er merit list kobe published hobe?kon website e pawa jabe..plz sir janaben ..ami oppekhai thakbo..

40. Suahasish Modal says

Ami (x+2)vocational pari. ami D.Ei.Ed karta chi, kato % number pala ami form fill up karta parbo and vocational kato % site acha sir/madam plese bola upkito hotam.

41. zubin ali says

Amar Namaskar Grahan Korben. Ami Malda Zilla er Shovanagar Government Teachers Training -e D.ED er Form Fill Up Korechi. Ami X+2 Higher Secondary (Vocational) Er Student. Amader Jonno 2 Ta Sit Reserve Ache. Ami Jante Chai Kivabe Councelling Ta hobe. Somosto Government College Guli-er Eksange na Alada Kore councelling hobe. Ebong Eta ki merrit list onujaye hobe. Ektu Janaben Please .Apnar kache binito nibedan etai je amar question er answer ta diyen please. Thank you very much sir. Amar E-mail Id – to.zubinali@gmail.com

42. Ranjan Mandal says

Please share the letter where it is said that DEPUTED CANDIDATE CAN NOT TAKE ADMISSION IN COLLEGES LIKE EARLIER PROCESS… ONLY DISTANT / OPEN MODE IS APPLICABLE NOW….

43. Soumendu Laha says

0 Sir, 25th june 2012 form submission er last date chilo kintu counsilling kon date e hobe ar 2006 er candidateder marks calculation kemon hobe, ei candidatera ki kono advantage pabe? Sir janale khub khushi hotam, kono vul hole khoma korben.

44. Arup Manna,chakkishor,sonakhali,daspur,mid(w) says

sir, B.ED ra ki D.ED r soman number pabe prymari teacher neoga?D.ED korar darkar acha ki? ki korba janaben?

• SUDIPTA SUTRADHAR says

d.el.ed ar 1 year b.ed ki konodin ak hoi? d.el.ed ra macro and micro lesson plan koracha class 1 to 5, abong N.C.T.E bolacha d.el.ed ra class 1 to 8 porata parbe, kintu 1year b.ed ra ki class one thaka five lesson plan koracho? child sycology anek alada.

• Alok Shukla says

Hi Sudipta,
        Are you really a teacher? At least your languages increases such doubt. Neither you cannot write english nor bengali.

• DEBASISH KUMAR MONDAL says

2012 ER PRIMARY RECRUITMENT THEKE B. ED KORLE KONO SUBIDHA PABE NA D.ED KORTEI HOBE 2015 ER MODHYE.

45. debasish majundar says

I am a deputed teacher since 2nd January,2001.Now I wish to obtain d.el.ed.I am a science graduate.Advice me,please.

• DEBASISH KUMAR MONDAL says

FROM THIS YEAR 2012 D EL ED COURSE FOR DEPUTED TEACHER WILL BE ODL MODE i.e DISTANCE MODE CONDUCTED BY WBPE AND IGNOU NO REGULAR CLASS REQUIRED.

46. Indrani Chatterjee says

Sir ,
    I am an assistant teacher of purulia district and i want to inform you that i don’t have the PTTI training, so please answered me how and from where can I get the training.
    Thanking you,
    With regards,
    Indrani Chatterjee

• Tarikul Islam says

21 sep 2012 karmosanastana Last ja 15 ta D.El.Ed collage ar list barhoyacha aguli ke goverment,na private collage? anugraha kara janaban sir.

• Your Advisor says

Dear Friend,
        In which language did you write this e-mail? It is neither in english nor in bengali. It is a SHAME for you.

• Alok Shukla says

Hi Indrani,
      State govt is taking steps to provide training (D EL ED) very soon. You might have filled up the required form provided by the DPSC. By the end of this year or beginning of 2013 course may start through ODL mode.